• Tue. May 24th, 2022

BograOnline.Com

Online News Portal

মেজর সিনহা হত্যা : খালাস চেয়ে প্রদীপ-লিয়াকতের আপিল 

Byadmin

Feb 15, 2022

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ ও পরিদর্শক লিয়াকত আলী হাইকোর্টে খালাস চেয়ে আপিল করেছেন। সুপ্রিমকোর্টের আইনজীবী রানা দাশ গুপ্ত আজ সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, সোমবার ১৪ ফেব্রুয়ারি খালাস চেয়ে আপিল করা হয়েছে।
প্রদীপ কুমার দাশ ও লিয়াকত আলীর মৃত্যুদন্ডাাদেশ অনুমোদনের জন্য (ডেথ রেফারেন্স) মামলার সকল নথি গত ৮ ফেব্রুয়ারি হাইকোর্টে পাঠানো হয় । ফৌজদারি কার্যবিধি অনুসারে বিচারিক আদালতে মৃত্যুদন্ডাদেশ হলে মৃত্যুদন্ডাদেশ অনুমোদনের জন্য মামলার সব ধরনের কার্যক্রম হাইকোর্টে পাঠাতে হয়। এছাড়া আসামিরা আইনানুয়ায়ী আপিল করতে পারেন।
গত ৩১ জানুয়ারি কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত দুইজনকে মৃত্যুদন্ড, ছয়জনকে যাবজ্জীবন ও সাতজনকে খালাস দিয়ে রায় দিয়েছিলেন।
মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের তৎকালীন পরিদর্শক বরখাস্ত লিয়াকত আলী ও টেকনাফ থানার বরখা¯তকৃত ওসি প্রদীপ কুমার দাশ। যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বাহারছড়া পুলিশ তদšত কেন্দ্রের বরখা¯ত উপ-পরিদর্শক (এসআই) নন্দ দুলাল রক্ষিত, সাগর দেব, রুবেল শর্মা, টেকনাফ থানায় পুলিশের করা মামলার সাক্ষী টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুরের মারিশবুনিয়া গ্রামের নুরুল আমিন, মো. নেজামুদ্দিন ও আয়াজ উদ্দিন।
২০২০ সালের ৩১ জুলাই রাতে টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সিনহা মোহাম্মদ রাশেদ খান। সে ঘটনায় দায়েরকৃত মামলা বিচারিক আদালতে রায় শেষে এখন হাইকোর্টে।

(সুত্র বাসস)

Leave a Reply

Your email address will not be published.