• Tue. May 24th, 2022

BograOnline.Com

Online News Portal

মাসোহারা পেলেই শেরপুরে ব্যাটারিচালিত রিকশা ‘বৈধ’ 

Byadmin

Apr 4, 2022

প্যাডেলচালিত রিকশা-ভ্যানের সঙ্গে মোটর যুক্ত করে তাকে বানানো হয়েছে অটোরিকশা, অটোভ্যান। বিদ্যুতে চার্জ হওয়া এসব অটোরিকশা, অটোভ্যান ও ইজিবাইক এখন দাপিয়ে বেড়াচ্ছে পুরো শেরপুর উপজেলা। 

২০১৭ সালে হাইকোর্টের দেওয়া নির্দেশনা উপেক্ষা করে স্থানীয় কিছু রাজনৈতিক নেতা ও পুলিশকে ম্যানেজ করে বিভিন্ন অলিতে-গলিতে এখনো চলছে এসব ব্যাটারিচালিত রিকশা। আর এসব অটোরিকশায় চড়ে প্রায়  দুর্ঘটনার শিকার হয়ে সারাজীবনের জন্য কেউ হচ্ছেন পঙ্গু, কেউ হারাচ্ছেন প্রাণ।

এনিয়ে শেরপুর পৌরসভার মেয়রের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন এব্যাপারে তিনি কিছু যানেন না।

সচেতন যাত্রীমহলের অভিযোগ, পুলিশ, ট্রাফিক বা হাইওয়ে পুলিশের দায়িত্বে অবহেলার কারণে এসব যানবাহন গলি থেকে শুরু করে সড়ক-মহাসড়কে চলছে। তারা বলছেন, সড়ক-মহাসড়ককে ৩ চাকার বাহন মুক্ত রাখতে হলে কঠোর নজরদারির দরকার। এদিকে হাইওয়ে ও ট্রাফিক পুলিশ বলছে, দায়িত্বে কোনো অবহেলা নেই। বেশিরভাগ সময় চালকরা পুলিশের চোখে ফাঁকি দিয়ে মহাসড়কে গাড়ি চালান।

নাম প্রকাশ প্রকাশে অনিচ্ছুক অটোরিকশার চালক ও মালিকরা বলছেন, বিধি অনুযায়ী অবৈধ হলেও রাস্তায় চলতে তাদের কোনো অসুবিধা হয় না। কারণ একদিকে যেমন এলাকার নেতাদের ম্যানেজ করে চলেন, তেমনি সড়কে তাদের বিরুদ্ধে যাদের ব্যবস্থা নেওয়ার কথা, সেই পুলিশকে তারা ম্যানেজ করে চলেন। অটোরিকশা চলাচল বন্ধ হলে  স্থানীয় নেতা ও পুলিশ উভয় পক্ষই বড় অঙ্কের মাসোহারা হারাবে। এ কারণে অটোরিকশা চলাচল বন্ধ করার রাস্তা সহজ নয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইজিবাইক যথেষ্ট পরিমাণে এসে গেছে। ছোট-ছোট গলিতে এগুলো চলার কথা ছিল।  কিন্তু এখন সর্বত্র বিচরণ করছে। আমাদের ঢাকা শহরে এই পর্যন্ত ১৩ হাজার মোটরচালিত রিকশা ও ভ্যান ডেস্ট্রোয় (ধ্বংস) করা হয়েছে। ইজিবাইকগুলো নিয়ন্ত্রণ করে দেওয়া হচ্ছে। এসব বাহনের চালকরা যেন তাদের নির্দিষ্ট স্থান থেকে বের হতে না পারে, হাইওয়ে বা বড় রাস্তায় না আসতে পারে, এটাও আমরা ক্রমান্বয়ে বন্ধ করে দেবো।’

Leave a Reply

Your email address will not be published.