• Tue. May 24th, 2022

BograOnline.Com

Online News Portal

বেকার কেন ভাত চায়?

Byadmin

Feb 7, 2022

”আলমগির কবির নামের এক উচ্চ শিক্ষিতের দু’বেলা খাওয়ার দাবিতে প্রাইভেট পড়ানোর একটা পোস্টার বিবিসির ওয়েবসাইটে দেখে আমি বিস্মিত হয়েছি। এমন অদ্ভুত দাবি সম্বলিত পোস্টার, আবার সেই পোস্টার বিবিসির ওয়েবসাইটে। হাসবো না কাঁদবো?

”এই কাজটি করে লোকটি বগুড়াকে ছোট করেছে আমার দেশকে ছোট করেছে। এই ছেলের আসল উদ্দেশ্য বের করা দরকার।”

বলেন কী! এখানে হাসার কী আছে, কাঁদারই বা কী আছে লিম্পা দে! আমার তো মনে হয় আলমগির কবির তার উদ্দেশ্য তার পোস্টারেই ব্যক্ত করেছেন। তিনি বেকার, চাকুরি পাচ্ছেন না। তিনি কত মরিয়া, সেটা প্রকাশ করার জন্য তিনি এ’ভাষা বেছে নিয়েছেন।

আমাদের ধারণা হয়েছিল বিবিসি বাংলার পাঠক মিঃ কবিরের কাহিনী জানতে আগ্রহী হবে। এবং আমাদের ধারণাটাই সত্য প্রমাণিত হল, কারণ এই প্রতিবেদন দু’দিনে প্রায় এক লক্ষ বার পড়া হয়েছে।

বগুড়ার আলমগির বাস্তবতার প্রতিফলন

তবে সবাই আলমগির কবিরের প্রচারকে হাস্যকর মনে করছেন না। তাকে অত্যন্ত সহানুভূতির সাথে দেখছেন শামীম উদ্দিন শ্যামল, যিনি ঢাকার ধানমন্ডির বাসিন্দা:

” বগুড়ার আলমগিরের অবস্থা বর্তমান বাস্তবতার এক চরম সত্য উদাহরণ। একমাত্র চাকুরি প্রত্যাশী বেকার ছাড়া এটা কারো পক্ষে উপলব্ধি করা সম্ভব নয়।

”দেখেন, বেকারের অসহায়ত্ব এমন এক পর্যায়ে পৌঁছেছে এবং করোনা মহামারির কারণে কয়েক বছর থেকে বেকারত্বের হার উর্ধ্বমুখী হওয়ায় তা বর্ণনাতীত। এই বছরের শুরুতেই আবার সকল ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসহ অন্য চাকুরির পরীক্ষাগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

”দু’হাজার সালের মার্চে যাদের চাকুরিতে প্রবেশের বয়স সীমা শেষ হয়ে গেছিলো তাদের নতুন করে আবেদনের সুযোগ দেয়া হয়েছে। কিন্তু এই তিন বছর পর যদি তারা চাকুরিতে প্রবেশের সুযোগ পায়, তাহলে তাদের রিটায়ারমেন্টের বয়সের কী হবে?

”বেকারত্বের ভয়াবহ এই অবস্থা তারাই বুঝে যারা এর ভুক্তভোগী।

আপনার শেষ বাক্যটি বাস্তবতাই তুলে ধরেছে মিঃ শামীম উদ্দিন। তবে চাকরির বয়সের বিষয়টি ভিন্ন ভাবেও দেখা যায়।

চাকরিতে প্রবেশের বয়স সীমা আছে সরকারি চাকরিতে, কিন্তু সেটাই তো একমাত্র পথ হতে পারে না। সরকারি চাকরির বাইরে তো বাংলাদেশে প্রচুর কর্মসংস্থান আছে – কৃষি, শিল্প, আর্থিক প্রতিষ্ঠান, বিভিন্ন সেবা খাত, সামাজিক উন্নয়ন ইত্যাদি।

লক্ষ লক্ষ শিক্ষিত মানুষ সরকারি চাকরির বাইরে সফল ক্যারিয়ার গড়ে তুলছেন। সরকারি চাকরির বয়স সীমা কেন আপনাকে সীমাবদ্ধ করে দেবে?

Leave a Reply

Your email address will not be published.